WASHINGTON BANGLA

বাংলাদেশে বাজার অনুসন্ধান করার জন্য জাপানী আইটি কোম্পানিগুলোর প্রতি আহ্বান

টোকিও: তথ্য প্রযুক্তি (আইটি) খাতে বিনিয়োগকারীদের জন্য ট্যাক্স সুবিধা ও হাই-টেক পার্কগুলোতে ওয়ান স্টপ সার্ভিসসহ বিভিন্ন সুযোগ-সুবিধা ও সহায়তা কাজে লাগিয়ে বাংলাদেশে ব্যবসার সুযোগ অন্বেষণ করার জন্য জাপানী তথ্য প্রযুক্তি কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানানো হয়েছে। জাপানের টোকিওতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের বঙ্গবন্ধু অডিটোরিয়ামে আয়োজিত বাংলাদেশ-জাপান আইটি বিজনেস কোলাবরেশন নেটওয়ার্কিং অনুষ্ঠানে বাংলাদেশ আজ এ আহ্বান জানিয়েছে।

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ স্বাগত বক্তব্যে বাংলাদেশ থেকে জাপানে দক্ষ আইটি পেশাদার নিয়োগের জন্য জাপানি কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বাংলাদেশে ব্যবসা শুরু করতে দূতাবাসের পক্ষ থেকে সম্ভাব্য সব ধরনের সহযোগিতার আশ্বাসও দেন। তিনি বলেন, আইসিটি ও ডিজিটাল উপকরণ রপ্তানি এবং রপ্তানি পণ্যের বৈচিত্র্যের ওপর জোর দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা আইসিটি পণ্য ও সেবাকে ২০২২ সালের জাতীয় পণ্য হিসেবে ঘোষণা করেছেন।

চলতি বছর বাংলাদেশ-জাপান কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে জাপানে বাংলাদেশের আইসিটি শিল্পের প্রসারের লক্ষ্যে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়, জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা), জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো) এবং দূতাবাসের কর্মকর্তাদের পাশাপাশি জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থা (ইউনিডো) আইটিপিও টোকিও, জাপান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (জেসিসিআই) কর্মকর্তারা এতে অংশ গ্রহন করেন।

এছাড়া জাপানি আইটি কোম্পানির শীর্ষ পর্যায়ের নির্বাহীগণ, জাপানে এনআরবি কর্তৃক প্রতিষ্ঠিত আইটি কোম্পানীসমূহ, জাপানের নামকরা কোম্পানীতে কর্মরত বাংলাদেশী আইটি প্রফেশনাল, জাপানে বাংলাদেশী গবেষকরা অনুষ্ঠানে যোগ দেন। দূতাবাসের মিনিস্টার (কমার্স) ড. আরিফুল হক, বাংলাদেশ-জাপান আইটি বিজনেস কোলাবরেশনের উপর প্রবন্ধ উপস্থাপন করেন এবং ইউনিডো আইটিপিও টোকিও ও জাপানে এনআরবি প্রতিষ্ঠিত আইটি কোম্পানীগুলোর সহযোগিতায় অনুষ্ঠানটি পরিচালনা করেন।

Leave A Reply

Your email address will not be published.